Sunday, July 7, 2024

সম্ভাবনাময় টাইলস শিল্প

মোহাম্মদ আশরাফুল হক, জিএম (সেলস), আকিজ সিরামিকস

প্রশ্ন : সিরামিকস টাইলস ব্যবসার বর্তমান অবস্থা কী?

উত্তর : দিন দিন টাইলস শিল্পের প্রবৃদ্ধি বাড়ছে। তবে বিগত এক দশকে এই শিল্পের প্রবৃত্তি ২০% থাকলেও এখন সেটা ডিক্লাইন্ড করছে। প্রধান কারণ হচ্ছে ইউক্রেন যুদ্ধ,  ডলারের মূল্য বৃদ্ধি ; ব্যাংকিং সেক্টরের সমস্যা (এলসি ও অন্যান্য)। এ ছাড়া কাঁচামালের দাম বৃদ্ধি; গ্যাসের দাম ১৫০ শতাংশ বৃদ্ধি  তার পরেও আমরা টিকে আছি। কিন্তু গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ না থাকায় আমাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। আমাদের নিয়মিত উৎপাদন ক্ষমতা ব্যাহত হচ্ছে। যেহেতু এটি শতভাগ গ্যাসনির্ভর শিল্প তাই গ্যাসের নিরবিচ্ছিন্ন সরবরাহ অত্যাবশ্যক। তবে নগরায়ণ বৃদ্ধির ফলে দিন দিন এই শিল্পের বাজার বাড়ছে। আমরা আশাবাদী। এ শিল্প ঘুরে দাঁড়াবেই ইনশাআল্লাহ।      

সামগ্রিকভাবে টাইলস শিল্পে ইতোমধ্যে প্রায় ১৫ হাজার কোটি টাকা ইনভেস্ট রয়েছে। আরও পাইপ লাইনে ইনভেস্টমেন্ট আছে। এই শিল্পে সরাসরি (প্রত্যক্ষভাবে) প্রায় ২০ হাজার এবং পরোক্ষভাবে ২ লাখ কর্মী কাজ করছেন। এ মুহূর্তে টাইলসের বাজার প্রায় ৫ হাজার কোটি টাকা; যার সাড়ে ৪ হাজার কোটি টাকা লোকাল কোম্পানিগুলো কন্টিবিউট করছে। বাকি ৫০০ কোটি টাকা ইম্পোর্ট ম্যাটিরিয়ালস ক্যারি করছে।    

 

প্রশ্ন : করোনা-পরবর্তী যুদ্ধ এ খাতের ওপর কী কী প্রভাব ফেলেছে?

উত্তর : করোনা-পরবর্তী অবস্থা আমরা খুব ভালোভাবে সামাল দিয়েছিলাম। পরবর্তীতে যখন ইউক্রেন যুদ্ধ শুরু হয়, তখন থেকে আমরা সাফার করছি। মূলত ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের বেশি সাফার করতে হয়েছে। সামনের দিনে হয়তো আরও কিছু বিপদের শঙ্কা রয়েছে। যদি মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধ হয়; তবে এটা আরও ভয়াবহ পরিণতির দিকে নেবে আমাদের মতো দেশগুলোকে। 

প্রশ্ন : সিরামিক টাইলস ব্যবসার বাজার কত?

উত্তর : এ মুহূর্তে প্রতিবছর সিরামিক টাইলস শিল্প রেভিনিউ জেনারেট করছে প্রায় ৫ হাজার কোটি টাকা। ছোট-বড় মিলে ৩২টি কোম্পানি রয়েছে। শুধু টাইলস ইন্ডাস্ট্রিতে ইনভেস্টমেন্ট প্রায় ১৫ হাজার কোটি টাকা।  তবে ওভারঅল সিরামিকসে ইনভেস্ট প্রায় ১৭ হাজার কোটি টাকা।  আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, আমাদের প্রোডাক্টের গুণগত মান আন্তর্জাতিক মানে পৌঁছে গেছে। আমরা আশাবাদী সামনের দিনগুলোতে হয়তো  আমরা বিদেশের মাটিতে আমাদের পণ্য নিয়ে যেতে পারব। আমরা চেষ্টা করছি বিদেশে আমাদের পণ্য রপ্তানি করার। তবে চ্যালেঞ্জ হচ্ছে এই শিল্পের প্রায় ৭৫ শতাংশ কাঁচামাল আমাদের আমদানি করতে হয়। এখানে আমাদের বড় প্রতিযোগী হচ্ছে চায়না এবং ইন্ডিয়া। তাদের ক্ষেত্রে ব্যাপারটাই সম্পূর্ণ ভিন্ন। ইন্ডিয়ার নিজস্ব কাঁচামাল রয়েছে। শুধু যন্ত্রপাতি আমদানি করতে হয়। আর চায়নার ক্ষেত্রে তাও প্রয়োজন হয় না। আমাদের লোকাল কোম্পানিগুলো এখন টেকনোলজিতে ইন্টারন্যাশনাল পর্যায়ে চলে গেছে। বিশ্ববাজারে যেসব নতুনত্ব (ইনোভেশন) আসছে আমরা তা খুব দ্রুততর  সময়ের মধ্যে বাংলাদেশের বাজারে নিয়ে আসছি। বর্তমানে বাংলাদেশের হার্ডওয়্যার ও ভবন নির্মাণ শিল্পের গ্রোথ রেট ২.৪৯ শতাংশ। এর মধ্যে শুধু সিরামিক খাতের বার্ষিক গ্রোথ ২০ শতাংশ। এই সম্ভাবনাময় শিল্পটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের যে প্রতিবন্ধকতাগুলো আছে সেগুলো লাঘব করতে সরকারের প্রতি অনুরোধ জানাই।

প্রশ্ন : আপনাদের কোম্পানির ব্যবসা ও বাজার কত?

উত্তর : আমরা ভালো করে যাচ্ছি। আমাদের প্রতি বছর রেভিনিউ জেনারেট হচ্ছে প্রায় ২ হাজার কোটি টাকা। আমরা প্রতি বছরই একটা ভালো গ্রোথ জেনারেট করছি।

প্রশ্ন : ঋণের সুদ আবারও বাড়ছে, এতে কি আপনাদের ব্যবসায় কোনো প্রভাব পড়ছে?

উত্তর : ঋণের সুদের হার বাড়ার একটা প্রভাব অবশ্যই আমাদের ওপর পড়েছে। এর প্রত্যক্ষ প্রভাব যেমন ক্রেতাদের ওপর গিয়ে পড়ছে তেমনি নতুন শিল্পায়ন বাধাগ্রস্ত হচ্ছে। ক্রেতারা কেনাকাটার ক্ষেত্রে রিস্ক নিতে অনেকবার চিন্তা করছেন। সুদের হার বৃদ্ধির ফলে ক্রেতারা এখন চিন্তা করেন আমি ১৩ শতাংশ সুদ দিয়ে বাড়ির কাজ করব কি না। এর ফলে আমাদের ব্যবসায় ধীরগতি দেখা দিয়েছে। যার ফলে আমাদের গ্রোথ (প্রবৃদ্ধি) রেট নিয়ে যে প্রত্যাশা ছিল তা অর্জন করা কঠিন হয়ে যাবে।

প্রশ্ন : এই মুহূর্তে সিরামিক টাইলস খাতে কী কী সমস্যা আছে?

উত্তর : এই খাতের সবচেয়ে বড় সমস্যা হলো এনার্জি সমস্যা। যা আমরা দীর্ঘদিন ধরে সম্মুখীন হচ্ছি। গ্যাসের মূল্য ১৫০% বৃদ্ধির পরও গ্যাস সংকটের কারণে আমাদের উৎপাদন ক্রমাগত ব্যাহত হচ্ছে। এই শিল্পে উৎপাদনের জন্য আমাদের kiln (চুল্লিতে) একটা নির্দিষ্ট তাপমাত্রায় টাইলসকে বার্ন করতে হয়। একবার kiln (চুল্লি) বন্ধ করলে পুনরায় কাক্সিক্ষত তাপমাত্রায় পৌঁছাতে ২-৩ ঘণ্টা সময় ব্যয় করতে হয়। সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকায় বিকাল ৪টার মধ্যে আমাদের চুল্লিগুলো বন্ধ করতে হয় অন্যথায় চুল্লির ভিতরে থাকা টাইলসগুলো পরিত্যক্ত হয়ে যাবে। এর ফলে চুল্লি চালুর পর দুই ঘণ্টা এবং বন্ধ করার সময় দুই ঘণ্টা মোট আরও চার ঘণ্টা উৎপাদন বন্ধ থাকে। সুতরাং সর্বমোট ১২ ঘণ্টার মধ্যে আট ঘণ্টা উৎপাদন কাজ করতে পারি। এতে এই শিল্প বৃহৎ  লোকসানের মুখোমুখি হচ্ছে। গ্যাসের দাম বৃদ্ধির সঙ্গে আমাদের মানিয়ে নিতে কষ্ট হয়ে যাচ্ছে। তারপরও সরকারের কাছে প্রত্যাশা- বাড়তি দামে হলেও নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ যেন অব্যাহত রাখে। আমাদের উৎপাদন যাতে কোনোভাবে ব্যাহত না হয়। এখানে আরও কিছু বিষয় রয়েছে। সরকার সিরামিক টাইলস পণ্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট ও ১৫ শতাংশ এসডি আরোপ করেছে। তার মানে হচ্ছে ১৫% এর ওপর আরও ১৫% অর্থাৎ ৩২% শুল্ক প্রদান করতে  হয়, যার প্রত্যক্ষ প্রভাব পণ্যের মূল্যের ওপর পড়ে। গ্যাসের মূল্যবৃদ্ধি, ডলারের ঊর্ধ্বমুখী মূল্য ও উচ্চ শুল্কহারের কারণে টাইলসের বিক্রয়মূল্য বিগত দুই বছরে প্রায় দিগুণ হয়ে গেছে। যার ফলশ্রুতিতে ক্রেতা সংকট দেখা দিয়েছে। এ ছাড়া আমাদের কাঁচামালের ৭৫ শতাংশ দেশের বাইরে থেকে নিয়ে আসতে হয়। এর মধ্যে ৮০ শতাংশই হলো ক্লে (মাটি)। যা মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ থেকে আনা হয়। এই ক্লে (মাটি)-তে ৩০-৪০ শতাংশ আর্দ্রতা থাকে, যা সম্পূর্ণ ব্যবহার অনুপযোগী। কিন্তু বন্দর কর্তৃপক্ষ  যখন কাস্টমস অ্যাসেসমেন্ট করে তখন এই আর্দ্রতাসহ হিসাব করা হয়। যার কারণে টাইলস শিল্পের উদ্যোক্তাদের বিশাল অঙ্কের লোকসান গুনতে হচ্ছে।

প্রশ্ন : বিদ্যমান সমস্যা সমাধানে আপনার পরামর্শ কী?

উত্তর : সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রথমত নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করতে হবে। এ খাতে ১৫ শতাংশ ভ্যাট এবং ১৫ শতাংশ এসডি আদায় করা হয়। ফলে সর্বমোট ৩২ শতাংশ টাকা সরকারকে দিতে হয়। এ ছাড়া ব্যাংক ঋণে সুদের হার বৃদ্ধির কারণে এই শিল্প একটা নড়বড়ে অবস্থানে চলে গেছে। এজন্য আমরা সরকারের কাছে দীর্ঘদিন ধরে ১৫ শতাংশ এসডি প্রত্যাহারের জন্য দাবি জানিয়ে আসছি।  আমাদের আরেকটি বড় দাবি হলো, আমদানিকৃত কাঁচামালের মধ্যে যে ৩০-৪০ শতাংশ আর্দ্রতা থাকে সেটাকে বাদ দিয়ে যেন কাস্টমস অ্যাসেসমেন্ট করা হয়। এ ছাড়া ব্যাংক ঋণের সুদের হার সহনশীল পর্যায়ে আনতে হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব বিশ্বের সব দেশের অর্থনীতিকেই প্রভাবিত করেছে। তবে অন্য দেশগুলো সেই অবস্থা অনেকটাই কাটিয়ে উঠতে পেরেছে। অথচ আমরা এই সময়ে এসে ব্যাংক ঋণের সুদহার বৃদ্ধি করছি। আমরা সরকারকে অনুরোধ করব সুদের হার যেন সিঙ্গেল ডিজিটে নামিয়ে নিয়ে আসে।

spot_imgspot_img

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

পশ্চিম তীরে ইসরায়েলী অভিযানে ৫ ফিলিস্তিনী নিহত

অধিকৃত পশ্চিম তীরের জেনিনে আজ সকালে ইসরায়েলী সামরিক অভিযানে ৫ ফিলিস্তিনী নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রনালয় শুক্রবার একথা জানিয়েছে। চলতি সপ্তাহে ইসরায়েলী অভিযানে এই অঞ্চলে ১২...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here